'আ.লীগ ফের ক্ষমতায় এলে গণপরিবহনে শৃঙ্খলা ফিরবে'

আওয়ামী লীগ আবার ক্ষমতায় আসলে গণপরিবহনে শৃঙ্খলা পুরোপুরি ফিরে আসবে বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে পুরান ঢাকার বিভিন্ন এলাকায় যানবাহনে অভিযান শেষে উপস্থিত সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ড্রাইভারদের চুক্তিতে গাড়ি চালানো সড়ক দুর্ঘটনা অনেকাংশে দায়ী বলে আমি মনে করি। এ বিষয়ে আমি মালিকদের সঙ্গে কথা বলেছি। এর একটা সমাধানে আসতে পারবো বলে মনে করছি। এখন পরিস্থিতির উন্নতি হয়েছে। রাস্তায় নামলে এখন গাড়ির লাইসেন্স পাওয়া যায়। মানুষের ভেতর সচেতনতা এসেছে।

কাদের বলেন, দালালের দৌরাত্ম্য এখনও আছে। কর্মকর্তাদের সঙ্গে তাদের যোগসাজশ আছে। তবে খুব তাড়াতাড়ি, এ থেকে মুক্তি পাওয়া যাবে।

মন্ত্রী বলেন, সাংবিধানিক পদে থেকে প্রধান নির্বাচন কমিশনারকে আরও সংযত হয়ে কথা বলা উচিত। এর আগে ওবায়দুল কাদের কয়েকটি বাস ও গণমাধ্যমের কয়েকটি গাড়ির কাগজপত্র চেক করেন। পরে গাড়ির কাগজপত্র ঠিক ঠাক থাকায় ছেড়ে দেন। এসময় তার সাথে থাকা ট্রাফিক পুলিশদের নির্দেশ দেন যাতে কাগজপত্র ছাড়া কোনও গাড়ি চলাচল না করে। কেরানীগঞ্জের ইকুরিয়া বিআরটিএ কার্যালয়ে ঝটিকা পরিদর্শনেও যান তিনি।

এদিকে রাজধানীতে চলছে ট্র্যাফিক সপ্তাহ। চলমান এই ট্র্যাফিক সপ্তাহের তৃতীয় দিনে ট্র্যাফিক আইন অমান্যকারী যানবাহনের বিরুদ্ধে অভিযান চালিয়ে ৯৯৭৪টি মামলা ও ৪৬,৩০,০২০ টাকা জরিমানা করেছে ডিএমপির ট্র্যাফিক বিভাগ। এ সময় ট্র্যাফিক অভিযানে ১০৫৭টি গাড়ি ডাম্পিং ও রেকার করা হয়।

গত ২৯ জুলাই দুপুরে বিমানবন্দর সড়কে জাবালে নূর পরিবহনের বাসচাপায় শহীদ রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র আবদুল করিম রাজিব ও একাদশ শ্রেণির ছাত্রী দিয়া খানম মীমকে হত্যার ঘটনায় শিক্ষার্থীরা নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন শুরু করেন। সরকারের কাছে তারা ৯ দফা দাবিও তুলে ধরেন। শিক্ষার্থীদের দাবির বিষয় আমলে নিয়ে সরকার সড়কে শৃঙ্খলা আনার চেষ্টা চালাচ্ছে। ফলশ্রুতিতে ট্র্যাফিক সপ্তাহ’র সিদ্ধান্ত নিয়েছে ঢাকা মহনগর পুলিশ।

এফএম/টিবি/১৮

কমেন্ট করে সাথেই থাকুন