রিয়ালের পূর্ণাঙ্গ দায়িত্ব পেলেন সোলারি

দুই সপ্তাহের মধ্যেই মাঠ ও মাঠের বাইরে রিয়াল মাদ্রিদের চেহারাটাই যেন পাল্টে দিয়েছেন সান্তিয়াগো সোলারি। তার অধীনে গোলবন্যা বইয়ে টানা চার ম্যাচ জিতেছে রিয়াল। খেলোয়াড়দের পছন্দের মানুষও হয়ে উঠেছেন তিনি এই কয় দিনে। অবশেষে ভালো কাজের পুরস্কার পেলেন তিনি, স্থায়ীভাবে রিয়াল মাদ্রিদের কোচ করা হয়েছে তাকে।

অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে সান্তিয়াগো সোলারির হাতের সময় ছিল দুই সপ্তাহ, পরবর্তী স্থায়ী কোচ আসার আগ পর্যন্ত এই দুই সপ্তাহেই মোটামুটি ভদ্রোচিত চেহারা দিতে হবে রিয়ালের খেলায়। দলকে ফিরিয়ে আনতে হবে জয়ের ধারায়। সোলারির ওপর এ দায়িত্ব ছিল পাহাড়সম। সে দায়িত্বটা যে তিনি দুর্দান্তভাবে পালন করেছেন, সেটি বোঝাই গেল। নতুন ‘তারকা’ কোচের ভাবনা বাদ দিয়ে এই আর্জেন্টাইনের কাঁধেই পাকাপাকিভাবে তুলে দেওয়া হলো হেড কোচের দায়িত্ব।

স্প্যানিশ ফুটবলের নিয়ম অনুযায়ী কোনো কোচ ১৫ দিনের বেশি অন্তর্বর্তীকালীন দায়িত্বে থাকতে পারেন না। মেয়াদ ১৫ দিনের বেশি হলেই স্বয়ংক্রিয়ভাবে তার চাকরি পাকা হয়ে যায়। গতকাল ছিল সোলারির সেই ১৫তম দিন। স্প্যানিশ ফুটবল ফেডারেশনকে এর মধ্যেই সোলারির সঙ্গে করা পূর্ণাঙ্গ চুক্তির একটা কপি পাঠিয়ে দিয়েছে রিয়াল, যাতে নিশ্চিত হয়েছে, অন্তত এই মৌসুমের জন্য সোলারিই হচ্ছেন রিয়ালের ‘বস’।

সোলারির অধীনে এ পর্যন্ত রিয়াল মাদ্রিদ ম্যাচ খেলেছে চারটা। সে চারটি ম্যাচে জয়ের পাশাপাশি রিয়াল গোল করেছে ১৫টি! সোলারি একটা রেকর্ডও করে ফেলেছেন। রিয়ালের ১১৬ বছরের ইতিহাসে প্রথম চার ম্যাচের হিসাব ধরে, সবচেয়ে সফল কোচ তিনিই। এর আগে রিয়ালের অন্য কোনো কোচ তার প্রথম ৪ ম্যাচে ১৫ গোল দিয়ে জিততে পারেননি। করিম বেনজেমা, লুকা মদরিচ, টনি ক্রুস সবাই আস্তে আস্তে ফিরছেন পুরোনো ছন্দে। ভিনিসিয়ুস জুনিয়র, আলভারো ওদ্রিওজোলার মতো নতুন তারকারা সোলারির অধীনেই নিজের প্রতিভার প্রকাশ ভালোভাবে করতে পারছেন। রিয়ালের ড্রেসিংরুমেও বইছে আনন্দের সুবাতাস। খেলোয়াড়েরাও চাইছেন যাতে অন্তত চলমান মৌসুমের শেষ পর্যন্ত সোলারিকে দায়িত্ব দেওয়া হয়। খেলোয়াড়দের মনোবাসনাই পূর্ণ করেছেন পেরেজ।

এদিকে লোপেতেগি ছাঁটাই হওয়ার পর শোনা যাচ্ছিল, সাবেক চেলসি ও জুভেন্টাস কোচ আন্তোনিও কন্তে নিতে যাচ্ছেন রিয়ালের দায়িত্ব। সোলারির দায়িত্ব পাকা হওয়ার ফলে এটাও নিশ্চিত হয়ে গেল, কন্তের অধীনে খেলতে হবে না রিয়ালকে। এদিকে বর্তমানে কোনো দলের দায়িত্বে না থেকে অবসর সময় কাটানো কন্তেও জানিয়ে দিয়েছেন, রিয়ালের কোচ হওয়ার ব্যাপারে কোনোই আগ্রহ নেই তার। তিনি এখনই কোনো দলের কোচ হতে চান না। চলমান মৌসুম শেষ হলে সামনের মৌসুম থেকে নতুন কোনো এক দলের কোচ হওয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন এই ইতালীয়।

এফএম/টিবি/১৮

কমেন্ট করে সাথেই থাকুন