সাকিব আল হাসান। অলরাউন্ডার র‍্যাংকিং-এ দীর্ঘদিন আধিপত্যের সাথে দাপট দেখিয়ে বেড়ানো এই খেলোয়াড়কে নিয়ে কদিন আগেও তুলনা করা হতো জ্যাক ক্যালিসের সাথে।
FILE- In this Jan. 25, 2014 file photo, Bangladeshi cricket player Shakib Al Hasan smiles during a practice session in Dhaka, Bangladesh. Hasan goes into the World Cup as the world's top ODI allrounder and the man best capable of winning matches for his team.(AP Photo/A.M. Ahad, file)

সাকিব আল হাসান। অলরাউন্ডার র‍্যাংকিং-এ দীর্ঘদিন আধিপত্যের সাথে দাপট দেখিয়ে বেড়ানো এই খেলোয়াড়কে নিয়ে কদিন আগেও তুলনা করা হতো জ্যাক ক্যালিসের সাথে। তবে আজকে এক যুগ পার করা সাকিব আল হাসান আসলেই কি জ্যাক ক্যালিসের উত্তরসূরি? নাকি ক্যালিসকে ছাড়িয়ে নিজেকে নিয়ে গেছেন সর্বকালের সেরাদের কাতারে?

আন্তর্জাতিক ক্রিকেটের শুরুটা করেছিলেন জয় দিয়ে। ২০০৬ সালের এই দিনে জিম্বাবুয়ের বিপক্ষে সেই ম্যাচটিতে ব্যাট এবং বল, উভয় পর্বেই জাত চিনিয়েছিলেন তিনি। হারারেতে টাইগারদের আট উইকেটের বিশাল জয়ে সাকিব ছিল প্রাণবন্ত।

এবার এক যুগ পূর্ণ করলেন ক্যারিবিয়ানদের বিপক্ষে জয় দিয়ে। এমন বিশেষ দিন উদযাপনের জন্য এর থেকে দারুণ উপলক্ষ আর কি হতে পারে সাকিবের জন্য?

ক্রিকেটীয় এক যুগে সাকিব এখন পর্যন্ত খেলেছেন ১৮৮টি ওয়ানডে। ৫৪৩৩ রান সংগ্রহ করার পাশাপাশি ২৩৭টি উইকেট শিকার করেছেন তিনি। ৭টি শতকের পাশে অর্ধশতকের সংখ্যা ৩৯ টি। এছাড়া ৬৯টি টি-টুয়েন্টি ম্যাচ খেলা এই অলরাউন্ডারের রান সংখ্যা ১৩৬৮ এবং উইকেট সংখ্যা ৮০টি।

ওয়ানডে টি-টুয়েন্টির পাশাপাশি নিজের অলরাউন্ডিং পারফর্মেন্স দেখিয়েছেন টেস্ট ক্রিকেটেও। এখন পর্যন্ত ৫৩ টেস্ট খেলা সাকিবের সংগ্রহ ৩৬৯২ রান। পাশাপাশি এই ফরম্যাটে ১৯৬টি উইকেট শিকার করেছেন তিনি।

অবশ্য শুধু আন্তর্জাতিক ক্রিকেটেই নয়, লীগ ক্রিকেটেও যথেষ্ট নাম ডাক রয়েছে সাকিবের। আইপিএল থেকে শুরু করে এখন পর্যন্ত বিশ্বের নামকরা সবগুলো ঘরোয়া টুর্নামেন্টেই খেলেছেন তিনি। এরই সাথে অভিজ্ঞতার ঝুলিও ভারি করেছেন।

এফএম/টিবি/১৮

কমেন্ট করে সাথেই থাকুন